নিঃসঙ্গতা কাটাতে জরুরি হটলাইন নম্বরে ২৭৬১ বার ফোন করেছেন এক নারী। এই অপরাধে তাকো গ্রেফতার করেছে স্থানীয় কর্তৃপক্ষ। ঘটনাটি জাপানের। জানা গেছে, ওই নারীর নাম হিরোকো হাতগামি (৫১)। তিনি জাপানের চিবা প্রদেশের শহর মাতসুডোর বাসিন্দা।

নিঃসঙ্গতা কাটাতে তিনি গত ২ বছরে ২৭৬১ বার ফোন করেছেন ইমার্জেন্সি নাম্বারে। গ্রেফতারের পর হাতগামি তদন্তকারীদের জানিয়েছেন, “আমি একাকী ছিলাম এবং চেয়েছিলাম কেউ আমার কথা শুনুক এবং আমার প্রতি মনোযোগ দিক।”

চিবা প্রিফেকচারাল পুলিশ বৃহস্পতিবার হাতগামিকে গ্রেফতার করে, যিনি ফায়ার ডিপার্টমেন্টে ২৭৬১ বার ভুয়া কল করে গুরুত্বপূর্ণ নম্বরটিকে ব্যস্ত করে রেখেছিলেন।১৫ আগস্ট, ২০২০ থেকে ২৫ মে ২০২৩ এর মধ্যে তিনি এই কলগুলো করেন। এই নম্বরে সাধারণত মানুষ অ্যাম্বুলেন্স পরিষেবা পেতে যেমন পেটব্যথা, পায়ে ব্যথা বা ওষুধের অতিরিক্ত মাত্রা প্রয়োগে শরীর অসুস্থ হয়ে পড়লে ফোন করেন।

তবে হাতগামির ফোন পেয়ে পুলিশ তার বাসায় পৌঁছালেই তিনি অ্যাম্বুলেন্স পরিষেবা প্রত্যাখ্যান করতেন। অপরাধ স্বীকারের পর গত সপ্তাহে ওই নারীকে গ্রেফতার করা হয়।

তিনি অপরাধ স্বীকার করে জানিয়েছেন, পুলিশকে সত্যিই প্রায় ৩,০০০ বার ফোন করেছিলেন তিনি। জাপানে এই ঘটনা প্রথম নয়। ২০১৩ সালে ৪৪ বছর বয়সী একজনকে গ্রেফতার করা হয়েছিল, যিনি ছয় মাসে ১৫,০০০ বার পুলিশকে কল করেছিলেন।